১ম পর্ব
ইংরেজী কথোপকথনের কিছু টিপস
1. Don’t study grammar too much
আপনাকে মনে রাখতে হবে আপনি যদি ইংরেজীতে কথা বলতে অভ্যস্ত হতে চান তাহলে আপনাকে ইংরেজী শিখতে হবে ইংরেজী গ্রামারের দিকে ভ্রুক্ষেপ না করেই। কারণ ইংরেজী গ্রামার আপনাকে ধীরগতি এবং সন্দেহপূর্ণ করে তুলবে। যখন বাক্য তৈরি করবেন তখন স্বাভাবিক বাক্য তৈরির চেয়ে আপনি শুধু নিয়মের কথাই চিন্তা করবেন। আপনি আশ্চর্য হবেন যারা ইংরেজীতে কথা বলে তাদের মাত্র ২০% লোক গ্রামার জানে। আপনি আরো আশ্চর্য হবেন যারা ইংরেজ নন তারা ইংরেজদের চেয়ে ভালো ইংরেজী গ্রামার জানেন।
2. Learn and study phrases
আপনি অনেক শব্দ জানেন কিন্তু সঠিকভাবে বাক্য তৈরি করতে পারেননা এটা আশ্চর্য এর বিষয় নয়কি ? এর কারণ কি? কারণ আর কিছু নয় ; ইংরেজী phrases সম্পর্কে তারা কোন প্রকার লেখাপড়া করেনা। সুতরাং আপনাকে যেমন জানতে হবে words তেমনি জানতে হবে phrases সম্পর্কে । আপনি 1000 words জানেন কিন্তু আপনি একটি সঠিক বাক্য তৈরি নাও করতে পারেন। আবার আপনি একটি phrases জানেননা তখন আপনি শত শত সঠিক বাক্য তৈরি করতে পারবেন। আপনি যদি 100 টি phrases জানেন, তাহলে আপনি নিজেই আশ্চর্যন্বিত হয়ে যাবেন কত শত শত বাক্য আপনি বলতে পারছেন। সুতরাং আপনি 1000টি জানেন মানে আমরা নিশ্চিত আপনি একজন দক্ষ ইংরেজী কথক।
Don’t translate
আপনি যখনই ইংরেজী বাক্য তৈরি করতে যাবেন তখন ঐ বাক্যকে কখনো আপনার মাতৃভাষায় অনুবাদ করতে যাবেননা। যেহেতু উভয় ভাষার শব্দ শৃঙ্খল ভিন্ন। ফলে আপনি এটা করলে আপনি ভুল করবেন। তার চেয়ে আপনি phrase শিখুন এবং বাক্য শিখুন আপনার চিন্তা করতে হবেনা শব্দ সম্পর্কে যেগুলো কথা আপনি বলছেন। এটা আপনাআপনিই চলে আসবে। অন্য সমস্যা হচ্ছে আপনি যে দুটো ভাষাকে মেলাতে চাচ্ছেন তাদের ব্যাকরণগত কোন মিলই নেই। মনে রাখবেন অনুবাদ এবং ইংরেজী বাক্য তৈরির ব্যাপারে ব্যাকরণ সম্পর্কে চিন্তা করা সঠিক হবেনা । আপনাকে এটা অবশ্যই ত্যাগ করতে হবে।
3. Reading and Listening is NOT enough. PracticeSpeaking what you hear!
Reading, listening, and speaking এই তিনটি যে কোন ভাষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ । যা ইংরেজীর জন্য ও একইভাবে প্রযোজ্য। তারপরেও কথা বলার জন্য সবচেয়ে বেশি প্রয়োজন speaking এর অনুশীলন ।একজন শিশু প্রথমে বলে তারপর পড়ে এবং তারপর লিখে। কিন্তু আমরা স্বাভাবিকভাবে প্রথমে শুনি তারপর বলি ,তারপর পড়ি, এবং তারপর লিখি। তাহলে আমরা কোথায় সমস্যায় পড়ি?
First Problem
এটা আশ্চর্যের বিষয় নয়কি যে, সারা বিশ্বের সকল শিক্ষা প্রতিষ্ঠান প্রথমে পড়তে শিখায়, তারপরে লিখতে, তারপর শুনতে এবং তারপর বলতে ? যেহেতু ইংরেজী আমাদের দ্বিতীয় ভাষা বলে কি ? অথচ স্বাভাবিক নিয়ম হচ্ছে listening, speaking, reading, then writing আমাদের শেখানো হয় reading, listening, speaking, then writing. পদ্ধতিতে।
এটা আশ্চর্যের বিষয় নয়কি যে, সারা বিশ্বের সকল শিক্ষা প্রতিষ্ঠান প্রথমে পড়তে শিখায়, তারপরে লিখতে, তারপর শুনতে এবং তারপর বলতে ? যেহেতু ইংরেজী আমাদের দ্বিতীয় ভাষা বলে কি ? অথচ স্বাভাবিক নিয়ম হচ্ছে listening, speaking, reading, then writing আমাদের শেখানো হয় reading, listening, speaking, then writing. পদ্ধতিতে।
Second Problem
আমরা দেখি অধিকাংশ মানুষ প্রথমে পড়ে এবং তারপর শুনে । কিন্তু আমাদের দ্রুত কথা বলার জন্য প্রথমে speaking অভ্যাস করা প্রয়োজন। সঙ্গে কখনও শুনার ব্যাপারটা বন্ধ করা যাবেনা। যখন পড়বেন তখন শুধু শুনবেননা। যখনিই বলবেন কখনও চুপিসারে না বলে বড় আওয়াজ করে বলবেন। আপনি এটা এমনভাবে বড় করে আওয়াজ করবেন যাতে আপনার মুখ এবং মস্তিষ্ক কোন প্রকার চেষ্টা ছাড়াই সেটা সম্পাদিত করে।
আমরা দেখি অধিকাংশ মানুষ প্রথমে পড়ে এবং তারপর শুনে । কিন্তু আমাদের দ্রুত কথা বলার জন্য প্রথমে speaking অভ্যাস করা প্রয়োজন। সঙ্গে কখনও শুনার ব্যাপারটা বন্ধ করা যাবেনা। যখন পড়বেন তখন শুধু শুনবেননা। যখনিই বলবেন কখনও চুপিসারে না বলে বড় আওয়াজ করে বলবেন। আপনি এটা এমনভাবে বড় করে আওয়াজ করবেন যাতে আপনার মুখ এবং মস্তিষ্ক কোন প্রকার চেষ্টা ছাড়াই সেটা সম্পাদিত করে।
4. Submerge yourself
স্মার্টনেস দেখানোর জন্য আপনি কথা বলবেননা। যে কেউ চেষ্টা করলে যে কোন ভাষাই কথা বলতে পারে। এটা একটা প্রমাণিত সত্য। প্রত্যেকে যে কোন একটি ভাষাই কথা বলতে পারে। আপনি বুদ্ধিমান হোন অথবা কম বুদ্ধিমান হোন ।
আপনার দেশে আপনার ভাষা আপনি প্রতিনিয়ত শুনেন এবং আপনি বলেন আপনি লক্ষ্য করবেন যে, অনেক লোক যারা ইংরেজী স্কুলেই লেখাপড়া করে তারা ভাল ইংরেজীতে কথা বলে । তার ইংরেজী স্কুলে লেখাপড়া করে বলেই কি তারা ইংরেজীতে কথা বলতে পারে? আদৌ তা নয় ; বরং তারা এমন একটা পরিবেশ পায় যার চারদিকের মানষগুলো সর্বদা ইংরেজী ব্যবহার করে।
কিছু লোক যারা বিদেশে লেখাপড়া করে তারা খুব কমই শিখে কারণ তার শুধু ইংরেজী speaking school গিয়েছিল মাত্র কিন্তু সেখানে তাদের দেশের অন্যান্য ছাত্ররাও ছিল বলে তারা সবসময় দেশী ভাষা ব্যবহার করত ইংরেজী ব্যবহার করতনা।
সুরতাং বুঝাই যাচ্ছে আপনারা ভাল ইংরেজী কথক হতে পারবেন যদি আপনার পরিপার্শ্ব সেরকম হয় । আপনি আপনার বন্ধুদের সঙ্গে সবসময় ইংরেজীতে কথা বলবেন। দেখবেন খুব অল্প সময়ে আপনি আপনি একজন ভাল ইংরেজী কথক হয়ে উঠছেন।
5. Study correct material
“Practice makes perfect.” এইআপ্তবাক্যটা সবসময় সত্য নাও হতে পারে। কারণ অভ্যেসটা আপনার সবসময় করতে হবে। আর আপনি যদি ভুল ইংরেজী বাক্য ব্যবহার করেন তাহলে আপনি ভুল ইংরেজী বাক্য ব্যবহার করতেই শিখবেন। সুতরাং আপনাকে অধিকাংশ লোক সাধারণভাবে যে material গুলো ব্যবহার করে সেগুলো অধ্যয়নভুক্ত করতে হবে। অন্য যে সমস্যাটা তাহলে ইংরেজী অধ্যয়নকারীরা পত্রিকা পড়ে কিন্তু তারা পত্রিকার নিউজ বিশেষ করে রাজনীতি জাতীয় বিষয়গুলো তারা পড়ে । তারা দৈনন্দিন জীবন বিষয়ক বিষয়গুলো তারা ব্যবহার করেনা। এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ যে, আমরা যা পড়ছি বা বলছি তা আমরা বুঝতে পারছি কিনা ।
আশা করা যায়, এই নিয়মগুলো আপনাকে দ্রুত ইংরেজীতে কথা বলতে সাহায্য করবে। আর আপনার সহযোগিতার জন্য আজ এমন একটা সাইটের ঠিকানা যোগ করছি আপনি নিজে নিজেই যা থেকে Practice করতে পারবেন খুব সহজেই । সুতরাং সেখানে যাওয়ার জন্য এখানে Englishspeak ক্লিক করুন !
কেমন আছেন সবাই ?
২য় পর্ব
--------------------------------------------
-------------------------------------------
ইংরেজীতে কথা বলার সময় ও লেখার সময় কমন জিনিস যেগুলোতে আপনি ভূলকরে থাকেন (বাংলা অর্থ সহকারে)
--------------------------------------------
সহজে ইংরেজি শিখার ১২ স্টেপ (স্পেশাল পর্ব)
ইংরেজি শিখার ১২ স্টেপ (প্রথম পর্ব) – Jahankar Mahbub
আমরা ইংরেজি পত্রিকা পড়ে, সাব-টাইটেল ওয়ালা
মুভি দেখে, কিংবা ইংলিশ মিডিয়ামের কারো সাথে টাঙ্কি মেরে ইংরেজি শিখার
চেষ্টা করি। আবার ইংরেজি গান শুনে, পকেটে ডিকশনারি নিয়ে, এমনকি কোচিং
সেন্টারেও ভর্তি হই। তবে ফ্রেন্ডদের সামনে ইংরেজিতে কথা বলতে গিয়ে শব্দ
খুঁজে না পেয়ে, হাসির পাত্র হয়ে, ইংরেজি শিখার চেষ্টাকে চিরদিনের জন্য
আনফ্রেন্ড করে দেই।
স্টেপ-০: কেনো শিখতে গিয়েও ব্যর্থ হই
পত্রিকা পড়ে, ইংরেজি শিখতে গিয়ে, এক লাইনের
মধ্যে, চৌদ্দবার ডিকশনারিতে শব্দের অর্থ খুঁজতে হয়। তারপরেও পুরা
সেন্টেন্সের মিনিং অর্ধেকও বুঝতে পারি না। এইভাবে ১৫-২০ মিনিট ইংরেজির
অত্যাচার সহ্য করে টায়ার্ড হয়ে যাই। দুই দিন পরে ভুলে যাই, কি খবর
পড়তেছিলাম, আর কেনোইবা ইংরেজি পত্রিকা পড়তেছিলাম।
ইংরেজি রেডিও বা অডিও শুনতে গেলেও একই
সমস্যা হয়। শব্দের অর্থ জানি না। দুই একটা পরিচিত ওয়ার্ড শুনলে, মাথার
মধ্যে- “কি জানি মিনিং, কি জানি মিনিং?” করতে থাকে। শব্দের অর্থ মনে করার
চেষ্টা করতে করতে, অডিও কিন্তু বসে থাকে না। চিন্তা করার কারণে, অডিও এর
দুই এক লাইন মিস হয়ে যায়। তারপর না পারি অডিও ঠিক মতো শুনতে। না পারি
শব্দের মিনিং বুঝতে। ভিডিও বা সিনেমা দেখতে গেলে আরও বেশি বিপদ। এক সাথে
তিনটা সমস্যা- না পারি সাব টাইটেল পড়ে ঠিকমতো মিনিং বুঝতে, না পারি উচ্চারণ
শুনে নিজে নিজে উচ্চারণ ঠিক করতে, না পারি মিনিং বুঝতে। শেষপর্যন্ত
মুভিটাও ভালোমতো দেখা হয় না, ইংরেজি শিখার অগ্রাহও ধরে রাখতে পারি না।
এইভাবে সপ্তাহ-খানেক চেষ্টা করার পরে মনে
হয়- আমরা টায়ার্ড হয়ে যাই। টায়ার্ড হয়ে গেলে, মনে মনে ভাবি- একদিন রেস্ট
নিয়ে আবার শুরু করবো। তবে আমাদের একদিন রেস্ট নিতে গেলে, দুই মাস শেষ হয়ে
যায়, মাগার রেস্ট নিয়ে আবার শুরু করা হয় না।
তাই বিগিনার লেভেলে ইংরেজি শিখার জন্য
দৈনিক ১৫ থেকে ৩০ মিনিট সময় দিলেই হবে। সেটা একটানা না হইলেও চলবে। ধরেন,
ক্লাসে যাওয়ার পথে, বাসে বা ঘুম থেকে উঠে, ৫ মিনিট করে ভেঙ্গে ভেঙ্গে সময়
দিলেও হবে।
স্টেপ-১: 3W
শুনেন, ইংরেজি একটা সমুদ্র। দুই তিন মাসে
এই সমুদ্র গিলে খাওয়া সম্ভব না। সো, পুরা সমুদ্র টার্গেট না করে, ছোট একটা
অংশকে টার্গেট করতে হবে। সেই টার্গেট সেট করতে হবে তিনটা প্রশ্ন দিয়ে Why,
What, When (3W)
Why: প্রথমেই বুঝতে হবে, আপনি কোনো ইংরেজি শিখতে চান?
=> হতে পারে- হায়ার স্টাডি করতে চান বা
চাকরির ইন্টারভিউতে ভালো করতে চান , কিংবা বিদেশী ক্লায়েন্ট হ্যান্ডেল করতে
ইংরেজি শিখতে চান।
What: আপনি, ইংরেজির কি শিখতে চান?
=> হয়তো বলবেন- সব, বা স্পিকিং, বা
লিসেনিং, বা দুইটাই। এগুলার কোনটাই গ্রহণযোগ্য উত্তর না। আরো স্পেসিফিক হতে
হবে। আবারও জিজ্ঞেস করবেন, স্পিকিং এর কি? হয়তো বলবেন কিভাবে অফিসিয়াল
কথাবার্তা। এটাও স্পেসিফিক না। অফিসে হাজারো রকমের কথাবার্তা বলতে হয়। আরো
বেশি স্পেসিফিক হওয়া লাগবে। এমন স্পেসিফিক হওয়া লাগবে যেটা একদিন, দুইদিন,
সর্বোচ্চ তিনদিনের মধ্যে শিখে ফেলা যায়। তার চাইতে বড় কোন টার্গেট নিলে,
কোনদিনও করে উঠতে পারবেন না। তাই খুবই ছোট একটা টার্গেট নিতে হবে হবে।
যেমন, “কিভাবে কাস্টমারকে ওয়েলকাম জানাতে হয়”। এইটা স্পেসিফিক হইছে। কারণ
দুই-তিনদিনের মধ্যে এইটা শিখে ফেলা যাবে।
When: তারপর জিজ্ঞেস করতে হবে -কখন শিখতে চান?
=>সবসময় এই প্রশ্নের উত্তর হতে হবে-
আজকেই, এক্ষুনি। এই মুহূর্তে। কখনোই কালকে বা পরের সপ্তাহে বলা যাবে না।
তাইলে শুরু করাই হবে না। আপনি যেই গাধা মার্কা আছেন, সেই গাধা মার্কাই থেকে
যাবেন।
স্টেপ-২: জাস্ট লিসেন
অনলাইনে বা ইউটিউবে সার্চ দিয়ে একটা অডিও
বের করতে হবে। তিন মিনিটের অডিও। সর্বোচ্চ পাঁচ মিনিটের হতে পারে। ভিডিও
হলে, ভিডিও না দেখে, শুধু হেড-ফোন কানে দিয়ে শুনতে হবে। অটো রিপ্লে দিয়ে,
কমপক্ষে ১০-১৫ বার শুনবেন। শুধু শুনবেন। চোখ বন্ধ করে রিলাক্স হয়ে একই
জিনিস বারবার শুনবেন।
যদি খেলা দেখার সখ থাকে, ভিডিও বন্ধ করে
শুধু কথা শুনবেন। তবে পুরা খেলার ধারাভাষ্য শুনা যাবে না। শুধু চার পাঁচ
মিনিটের অংশ নিয়ে, একই জিনিস বারবার শুনতে হবে। কোন অভিনেতা বা মডেলের
ক্রাশ খাইলে, তার সাক্ষাৎকার এর অডিও মোবাইলে নিয়ে হেড-ফোন দিয়ে বারবার
শুনবেন। ইংরেজি খবর দেখলে ভিডিও বন্ধ করে শুধু অডিও শুনবেন।
মনে রাখবেন, আপনার উদ্দেশ্য লিসেনিং।
ইংরেজি শুনা। বুঝা কিন্তু না। বুঝা পরে আসবে। আগে শুনতে হবে। জাস্ট শুনবেন।
শুনতে গিয়ে একই সাথে ওয়ার্ড শিখা, উচ্চারণ শিখা, গ্রামার শিখা, সব করা
যাবে না। বি ফোকাসড, ফোকাসড এন্ড ফোকাসড।
স্টেপ-৩: ডোন্ট ফোকাস অন ওয়ার্ড, জাস্ট লিসেন
বাচ্চারা কিভাবে কথা শিখে? তারা কিন্তু
মিনিং জানে না। আব্বু কি জিনিস, আম্মু কি জিনিস বুঝে না। ডিকশনারি খুলেও
মিনিং বের করার চেষ্টা করে না। বরং একই জিনিস বারবার শুনতে থাকে। এক দুই
মাস শুনতে শুনতে নিজে নিজেই একটা ধারণা তৈরি হয়ে যায়- এই লোকটা যখন আসে,
তখন লোকটাই আব্বু আব্বু বলে। আবার ঐ মহিলাটা যখন আসে, তখন সে আম্মু, আম্মু
বলে। এই শুনতে শুনতেই বাচ্চারা শিখে ফেলে। সো, আপনিও খালি শুনার চেষ্টা
করবেন। শিখার চেষ্টা পরে দেখা যাবে।
বাংলায় কেউ কিছু বললে, কয়েকটা শব্দ শুনলেই
আপনি ধরে ফেলতে পারেন, সে কি নিয়ে কথা বলতেছে। প্রত্যেকটা শব্দ খুঁটিয়ে
খুঁটিয়ে ডিকশনারিতে মিনিং খুঁজে বের করার চেষ্টা করেন না। একইভাবে ইংরেজি
শুনার সময়, ওয়ার্ড বাই ওয়ার্ড মিনিং খুঁজে বের করার চেষ্টা করবেন না। কাগজ
কলম নিয়ে ওয়ার্ড লিখতে যাবেন না। কোন শব্দ ইম্পরট্যান্ট হলে, সেটা বিভিন্ন
ভিডিওতে বার বার ফিরে আসবে। বারবার ফিরে আসতে আসতে আপনিও বাচ্চাদের আব্বু
আম্মু শিখার মতো করে, নিজের অজান্তেই শিখে ফেলবেন।
এই লিসেনিং চলবে এক মাস। ছয় সাতটা পাঁচ
মিনিটের ভিডিও ১০-১৫ বার করে শুনবেন। আর একটাই কথা মনে রাখবেন- when you
are listening …just listen …relax and don’t worry…don’t stop…you don’t
have to understand every word …
স্টেপ -৪: তোতা পাখি
গত এক মাস যে অডিওগুলা শুনছিলেন, সেগুলা
বার বার শুনতে শুনতে অনকেটা মুখস্থ হয়ে যাওয়ার কথা। যদিও পুরাপুরি মিনিং
নাও জানতে পারেন। এখন সেই অডিওগুলা হেড-ফোন কানে দিয়ে, দরজা বন্ধ করে, অটো
রিপ্লে দিয়ে, অডিও চলার সাথে সাথে, শুধু প্রথম সেন্টেন্সটা বলার চেষ্টা
করবেন। বলতে না পারলে, অডিও থামানোর দরকার নাই। রিপ্লে হয়ে আবার যখন আসবে,
তখন বলার চেষ্টা করবেন। প্রথম সেন্টেন্সটা এইভাবে তিনবার বলার চেষ্টা
করবেন। প্রথম সেন্টেন্স প্রাকটিস হয়ে গেলে, পরের সেন্টেন্স বলার চেষ্টা
করবেন। এইভাবে প্রথম পাঁচটা সেন্টেন্স প্রাকটিস হয়ে গেলে, আজকের জন্য খতম।
কালকে আবার অডিও এর মাঝখানের পাঁচটা সেন্টেন্স ট্রাই করবেন। তারপরের দিন
লাস্টের পাঁচটা সেন্টেন্স ট্রাই করবেন।
বাচ্চাদের শিখানোর সময়, তাদের কানের কাছে
একই শব্দ বার বার বার বলতেই থাকে। বলতেই থাকে। শুনতে শুনতে বাচ্চাদের কান
ঝালাফালা করে ফেললে, বাচ্চারা দুই-একটা শব্দ বলা শুরু করে। তারপর ভুল ভাল
দুই-একটা সেন্টেন্স। আপনিও একইভাবে শুরু করবেন।
স্টেপ-৫: জাস্ট স্পিক
সপ্তাহের প্রথম তিনদিন যে অডিওটা, কানে
হেড-ফোন লাগিয়ে, অডিও এর সাথে সাথে বলার চেষ্টা করছিলেন, সেটাই পরের তিনদিন
একটা দুইটা সেন্টেন্স বলবেন। তবে এইবার কানের সাথে হেডফোন না লাগিয়ে
বলবেন। নিজে নিজে বলার চেষ্টা করবেন। যখন বলবেন, তখন শুধু বলবেন। অডিও থেকে
কি রকম শুনছিলেন, সেটার মতো উচ্চারণ হইছে কিনা, সেটার মতো গ্রামার হইসে
কিনা, তার মতো স্পিড আসতেছে কিনা, চিন্তা করা যাবে না। ভুল, কি ঠিক হইছে,
চিন্তা করতে যাবেন না। শুধু মুখ দিয়ে শব্দ বের করতে থাকবেন।
শুনেন, আপনি বাংলা বলার সময় গ্রামার ঠিক
করে কথা বলেন না। উচ্চারণ সব ঠিক হয় না। আর কোন পিচ্চি বাচ্চা যদি বাংলা
কোন শব্দ ধীরে ধীরে কিংবা ভুল উচ্চারণ করে, সেন্টেন্স ঠিক মতো বলতে না
পারে, আমরা কিন্তু তার কথা বুঝে ফেলি। সে কি বলতে চাইছে, সেটা কিন্তু ধরে
ফেলতে পারি। একইভাবে আপনি ইংরেজি প্রথম প্রথম শিখতেছেন। আপনি বাংলায় পাকনা
হইলে, ইংরেজিতে কাঁচা। ইংরেজিতে একটা কাঁচা বাচ্চা। তাই আপনার উচ্চারণ ঠিক
না হলে, গ্রামারে ভুল হইলে, থেমে থেমে বলে দিতে পারলেই, যে শুনতেছে সে বুঝে
ফেলবে।
আর ইংরেজি প্রাকটিস করার জন্য, আরেকজন লাগবে এমন কোন কথা নেই। ইংরেজিতে ভালো এমন কাউকেও লাগবে না। আপনি নিজে নিজেই পারবেন।
Speak English fluently without thinking about the rules and logic.
স্টেপ-৬: একসাথে
এই যে লিসেনিং এবং স্পিকিং এর স্টেপ
চালাচ্ছিলেন, এই দুইটা স্টেপ কয়েকবার রিপিট করতে হবে। এবং ইংরেজি শিখাটাকে
একটা অভ্যাসে পরিণত করতে হবে। যত কিছুই হোক না কেনো, আপনার ভাত খাওয়া
কিন্তু বাদ যায় না। সো, একইভাবে ইংরেজি শিখা বাদ দেয়া যাবে না। প্রয়োজন
হলে, নিজেই নিজেকে শর্ত দিবেন। আগে ১৫ মিনিট ইংরেজি প্রাকটিস করে নেই,
তারপর ভাত খাবো।
রিডিং, রাইটিং, ভুকাবুলারী, গ্রামার, প্রাকটিস করার উপায়সহ আরো কয়েকটা বিষয় নিয়ে পরের পর্বে কথা হবে।
৩য় পর্ব -------------------------------------------
ইংরেজীতে কথা বলার সময় ও লেখার সময় কমন জিনিস যেগুলোতে আপনি ভূলকরে থাকেন (বাংলা অর্থ সহকারে)
Errors in Nouns
----------------------------------------------------------------
আমাকে একটু জায়াগা দিন তো – Please make a little room for me. (place নয়)
আমার একটি জরুরি কাজ আছে – I have an urgent piece of business.(an urgent business নয়)
আমার চুল কোঁকড়ানো – I have curly hair.(hairs নয়)
আমার ধন্যবাদ গ্রহণ করুন – Please accept my thanks. (thank নয়)
আমি ফল খাই না – I do not take fruit. (fruits নয়)
তুমি কখন আহার কর – When do you take your meals. (meal নয়)
তুমি পড়াশুনায় অবহেলা কর কেন? – Why do you neglect your studies? (study নয়)
বাংলাদেশের দৃশ্যাবলী অতি মনোহর – The scenery of Bangladesh is very charming (sceneries নয়)
বাবা আমাকে অনেক উপদেশ দিলেন – Father gave me much advice. (many নয়, advices নয়)
লোকটির নৈতিক চরিত্র ভাল নয় – He is a man of very low morals. (moral নয়)
সে আড়াইটার গাড়িতে গিয়েছিল – He went by the 2:30 train. (2:30 o’clock নয়)
সে বোডিং এ থাকে – He lives in a boarding-house. (শুধু boarding নয়)
মাসুদের পাঁচ জোড়া বলদ আছে – Masud has five yoke of oxen. (yokes নয়)
আমার চুল কোঁকড়ানো – I have curly hair.(hairs নয়)
আমার ধন্যবাদ গ্রহণ করুন – Please accept my thanks. (thank নয়)
আমি ফল খাই না – I do not take fruit. (fruits নয়)
তুমি কখন আহার কর – When do you take your meals. (meal নয়)
তুমি পড়াশুনায় অবহেলা কর কেন? – Why do you neglect your studies? (study নয়)
বাংলাদেশের দৃশ্যাবলী অতি মনোহর – The scenery of Bangladesh is very charming (sceneries নয়)
বাবা আমাকে অনেক উপদেশ দিলেন – Father gave me much advice. (many নয়, advices নয়)
লোকটির নৈতিক চরিত্র ভাল নয় – He is a man of very low morals. (moral নয়)
সে আড়াইটার গাড়িতে গিয়েছিল – He went by the 2:30 train. (2:30 o’clock নয়)
সে বোডিং এ থাকে – He lives in a boarding-house. (শুধু boarding নয়)
মাসুদের পাঁচ জোড়া বলদ আছে – Masud has five yoke of oxen. (yokes নয়)
Errors In Pronoun
----------------------------------------------------------------
আমাদের কেউ উপস্থিত ছিল না – Neither of us was present. (not were)
আমাদের মধ্যে কেউই ফরসা নয় – None of us are fair-complexioned. (not is)
এসো তুমি আর আমি কাজটা করি – Let you and me do it. (not I)
আমি তাকে বিশ্বস্থ লোক বলে জানি – He is a man who I know is trust-worthy. (not whom)
প্রত্যেকেরই দেশকে ভালোবাসা উচিত – One should love one’s country. (not his)
Errors in pronouns
---------------------------------------------------------------------
রহিম ও আমি এটা করেছি – Rahim and I have done it. (not myself)
সে আমার কাছ থেকে বিদায় নিল – He took leave of me. (not my)
Errors in adjective
--------------------------------------------------------------------
অর্থের চেয়ে বিদ্যা শ্রেষ্ঠ – Learning is preferable to wealth. (more preferable ও to এর জায়গায় than হবে না)
এ জিনিসটি ঐটির চেয়ে নিকৃষ্ট – This thing is inferior to that. (not than)
কেউই কাজটা করল না – No one could do it. (anybody could not নয়)
মানুষ অমর নয় – Man is not immortal. (a man নয়)
শক্ত মাংস আমি খেতে পারি না – I cannot eat rough meat. (hard বা stiff নয়)
সে কী রকমের মানুষ? – What kind of man he is? (a man নয়)
Errors in verb
--------------------------------------------------------------------
আমার কথা শোন – Listen to me. (hear নয়)
এই পেনসিলটা কাট – Please sharpen this pencil. (mend নয়)
চাঁদের দিকে তাকাও – Look at the moon. (see নয়)
আমি তাকে চোর বলে জানি – I knew him to be a thief. (to be বাদ হবে না)
তিনি আমাকে অপেক্ষা করতে বললেন – He told me to wait. (said নয়)
পুরষ্কারটা লাভ করা কঠিন – The prize is hard to win. (to be নয়)
ব্যাপারটা আমাকে জানানো হয়েছিল – I was informed of the matter.
মনে হয় রোগী মারা যাবে – I am afraid the patient will die. (think or hope নয়)
সে কেবল ঘুমাত আর কেছুই করত না – He did nothing but sleep.
সে আমাকে মিথ্যাবাদী বলল- He called me a liar. (told নয়)
সে কখনও মিথ্যা কথা বলেনা – He never tells lies. (speak or says নয়)
সে সত্য কথা বলেছিল – He spoke the truth. (said নয়)
রাকিব আমার হাত ধরল – Rakib took hold of my hand. (caught নয়)
Errors in adverb
-------------------------------------------------------------------
আমি এখনই আসছি – I am coming presently. (just now নয়)
এটা কিছু পরিমাণে সত্য – This is partly true. (somewhat নয়)
ঘরটি আমাদের জন্য নিতান্তই ছোট – The room is much too small for us. (too much নয়)
তুমি কি সিনেমায় যাচ্ছ – Are you going to cinema? Certainly! (Of course নয়)
প্রবন্ধটি সংক্ষেপে লিখ – Write the essay briefly. (shortly নয়)
Errors in preposition
-------------------------------------------------------------------
আপনি কার কথা বলেছেন? – Whom are you speaking of? (of whom নয়)
আমার মুখ বাবার মুখের মত দেখতে – My face resembles my fathers. (to my father নয়)
আমি তাকে এ বিষয়ে সতর্ক করেছিলাম – I warned him of this. (against or about নয়)
আমি খেলার চেয়ে পড়তে ভালোবাসি – I prefer reading to writing. (to read than to write নয়)
এতে কোন সন্দেহ নাই – It admits of no doubt. (of বাদ হবে না)
তুমি কি বইখানা পড়ে শেষ করেছ – Have you finished reading the book. (to read নয়)
তুমি কোথায় গিয়েছিলে? – Where had you been? (to নয়)
তোমার উপদেশে আমার উপকার হলো – I profited by your advice. (from নয়)
তোমার উপরে আমার কোন বিশ্বাস নাই – I have no confidence in you. (on or upon নয়)
রাজশাহী কি জন্য প্রসিদ্ধ? – What is Rajshashi noted for?
সাফল্যের জন্য তোমাকে অভিনন্দন জানাচ্ছি – I congratulate you on your success. (for নয়)
সে দশখানা বইয়ের অর্ডার দিয়েছে – He has ordered ten books. (ordered for নয়)
হেডমাস্টারের কাছে আমার হয়ে একটু সুপারিশ করে দেবেন – Please recommend me to the headmaster. (for me নয়)
২৯ মে পরীক্ষা আরম্ভ হবে- The examination will begin on the 29th May. (from নয়)
সন্ন্যাসীর কাছে রাজা ও ফকির সমান – To a hermit a king and a beggar are alike. (equal নয়)
Errors in conjunctions
----------------------------------------------------------------------
চেষ্টা না করলে সফল হবে না – Unless you try, you will never succeed. (unless you do not try হবে না)
তুমি যতক্ষণ না ফের, ততক্ষণ আমি অপেক্ষা করব – I shall wait until you come back. (until you do not নয়)
সে আমার মত ইংরেজি বলতে পারে না – He cannot speak English as I can. (like I হবে না)
সে কোন দেশের লোক? – What country does he belong to. (belongs নয়)
Miscellaneous Errors
----------------------------------------------------------------------
আমার যখন পাঁচ বছর তখন আমার বাবা মারা যান – My father died when I was a child five years old. (of হবে না)
কখন যাবে বল – Tell me when you are going.
গতকাল আমি তাকে লিখেছিলাম – I wrote to him yesterday or I wrote him a letter yesterday. (I wrote him yesterday হবে না)
তার নাম কি আমি জানি না – I don’t know what his name is. (what is his name হবে না)
তোমার মত মারুফও বুদ্ধিমান – Maruf as well as you is intelligent. (are নয়)
পঞ্চাশ হাজার টাকা তো অনেক টাকা – Fifty thousand taka is a large sum. (are নয়)
বারটার মধ্যে কাজ শেষ করবে – You must finish your work by 12 o’clock. (within নয়)
ভাত ও তরকারি আমাদের খাদ্য – Rice and curry is our food. (are নয়)
৪র্থ পর্ব
----------------------------------------------------------------------------
----------------------------------------------------------------------------
ইংরেজী কথোপকথনের কিছু টিপস
কেমন আছেন সবাই ?
আজ আপনাদের সাথে যে বিষয়টা নিয়ে আলোচনা করব সেটা হল আমাদের সবার মধ্যে English এর বেলাতে কেমন যেন এক রকম জড়তা কাজ করে। আর সেটা বেশির ভাগ English এর বেলাতেই হয় :D :P । আসলে এটা আমাদের নিজের তৈরি করা একটা সমস্যা । আমরা এই বিষয়ে কখনও খুব বেশি একটা গুরুত্ব দেই না ।কথা আর বেশি বাড়াবো না । মূল কথায় আসি -
এ পর্বে আপনাদের পরিচয় করে দিব নতুন একটা সাইট এর সাথে ,যেখানে আপনি পেয়ে যাবেন English শেখার অনেক Resource । website এর address এ যেতে নিচের লিঙ্কে ক্লিক করুন:
BD Job Expert Resource
আর একটা বই আপনারা follow করতে পারেন Advanced Learners Functional English বইটি ।
1) যে সকল word বা শব্দের শেষে ce, cy, ity, ty, ness, hood,dom, tion, sion, ance, age, ment, th, ইত্যাদি suffix বা প্রত্যয় যুক্ত থাকে তখন উহা সাধারণত Noun হয়। অর্থাৎ যেসব Word এর শেষে tion,ce,ty,age …dom,cy,ry,gy. ment,ness,ism,ist ! ex,hood,cm,th. এছাড়া Verb+al,er,ing থাকলে সেই Word টি NOUN হবে।
# মনেরাখার__টেকনিকঃ শুন(tion) ছি(sy) তাই(ty) আগে(aga)দম(doom) ছাই(cy) রাই(ry) যাই(gy)। মেন্ট(ment) নেস ইজমইষ্ট এক্স হুড সিএম টিস(th)।
যেমনঃ
☆ ― tion : action ☆ ― sion: confusion ☆ ― er : driver ☆ ―
or : actor ☆ ― dom: freedom ☆ ― hood: childhood ☆ ―ness: kindness ☆ ― th:growth ☆ ― let: booklet ☆ ― ock :bullock
☆ ― ment : management ☆ ― age : marriage ☆ ― ance :innocence ☆ ― cy : accuracy
☆ ― tude : servitude ☆ ― ice : service ☆ ― ure : pleasure ☆― y : victory ☆ ― ry : dispensary
2) শব্দের শেষে able, ous, ant, ent, le, al, ful, er, est, ive,ইত্যাদি থাকলে উহা Adjective হয়। শব্দের পূর্বে more/ most/less/least থাকলে,উহা Adjective হয়।অর্থাৎ যদি কোন word এর শেষ অংশে ble,ful,ous,lessic,al,ant,ent tive,sive. ইত্যাদি suffix থাকে তবে সাধারণত[ADJECTIVE] হয়। ছন্দঃ- বল,ফুল,আওস,লেছ, ইক,আল,অ্যান্ট,য়েন্ট,টিভ,সিভ।
যেমনঃ ble(বল)=favourable, ful(ফুল)=powerful, ous(আওস)=continuous, less=aimless, ic=economic,al=conditional, tive=Communicative, sive=Possessive.
☆ ― al : national ☆ ― ic, ical : historic , historical ☆ ―ish:Turkish ☆ ―istic: fantastic , optimistic ☆ ―ive : active ,attentive ☆ ―ian, an : Indian , American ☆ ―ary :necessary, documentary ☆ ―ed : learned , talented ―ate :Fortunate , talented ☆ ―able : drinkable , movable ☆ ―ible :sensible , edible ☆ ―ful : beautiful, hopeful ☆ ―less :fearless, helpless ☆ ―ly : friendly, manly, heavenly ☆ ―y : healthy, wealthy , যেমনঃ Beautiful, Best, Important, ইত্যাদি। His friend will not do illegal matter.
3) Adjective এর শেষে ly যোগ করে সাধারণত Adverb হয়।আবার ly বাদ দিলে উহা Adjective হয়। যেমনঃ slow → slowly, slowly → slow. Example: He did not it slowly. It was slow.
4) শব্দের শেষে te, d, ed, ain, fy, e, en, ize, se, ing, ইত্যাদি থাকলে উহা verb হয়।যেমনঃ build, beautify, made ইত্যাদি।
5) শব্দের প্রথমে de, dis, il, im, in, ir, un, miss,ইত্যাদি Prefix বা উপসর্গ থাকলে উহা বাদ দিলে বিপরীত অর্থবোধক বা antonym হয়। যেমনঃDecontaminate(দূষণ হতে মুক্ত করা) Contaminate
(দূষণ করা) Disconnect (পৃথক করা) Connect(পৃথক) Immortal (অমরনশিল) Mortal(মরণশীল)
6) যে সকল verb এর আগে be, en, em, im, ইত্যাদি prefix বা উপসর্গ থাকে তখন উহা বাদ দিলে noun/adjective হয়। যেমনঃBeflower (ফুল দ্বারা আচ্ছাদিত করা) Flower (ফুল) Enable ( সামর্থ্য হওয়া ) Able ( সামর্থ্য)
7) যে সকল verb এর পরে en, ify, ize, ইত্যাদি suffix বা প্রত্যয় যোগ থাকে উহা বাদ দিলে noun /adjective হয়। যেমনঃ broaden (প্রশস্থ করা) broad( প্রশস্থ) signify (চিহ্নিত করা) sing(চিহ্ন)
8) verb এর শেষে e থাকলে e বাদ দিয়ে ‘or’ suffix যোগ করে noun গঠন করা হয়। যেমনঃ calculate (গণনা করা ) calculator (যে গণনা করে )
9) verb এর শেষে de থাকলে de বাদ দিয়ে ‘sion’ suffix যোগ করে noun গঠন করা হয়। যেমনঃ conclude(সমাপ্ত করা ) conclusion(সমাপ্ত)
10) verb এর শেষে y থাকলে y বাদ দিয়ে ier, suffix যোগ করে noun গঠন করা হয়। যেমনঃcarry (বহন করা) carrier (বহনকারী)
11) verb এর শেষে se থাকল e বাদ দিয়ে ‘ion’ suffix যোগ করে noun গঠন করা হয়। যেমনঃ Televise(টেলিভিশনে প্রচার করা) Television (দূরদর্শন )
12) verb এর শেষে rt থাকলে t বাদ দিয়ে ‘sion’ suffix যোগ করে noun গঠন করা হয়। যেমনঃ Divert (চিত্ত-বিনোদন করা) Diversion (চিত্তবিনোদন)
13) verb এর শেষে nt থাকলে t বাদ দিয়ে ‘sion’ suffix যোগ করে noun গঠন করা হয়। যেমনঃ Ascent(আরোহণ করা) Ascension(আরোহণ)
14) verb এর শেষে it থাকলে t বাদ দিয়ে ‘ssion’ suffix যোগ করে noun গঠন করা হয়। যেমনঃ Admit(ভর্তি করা) Admission(ভর্তি)
15) verb এর শেষে ate থাকলে e বাদ দিয়ে ‘ion’ suffix যোগ করে noun গঠন করা হয়। যেমনঃ Accelerate(অধিকতরদ্রুত চলা) Acceleration(বেগ বিদ্ধি)
16) verb এর শেষে e থাকলে e বাদ দিয়ে ‘able’ suffix যোগ করে Adjective গঠন করা হয়। যেমনঃmeasure(পরিমাপ করা) measurable (যাহা পরিমাপ করা যায় এমন)
17) verb এর শেষে ate থাকলে ate বাদ দিয়ে ‘able’ suffix যোগ করে Adjective গঠন করা হয়। যেমনঃ Appreciate(প্রশংসা করা) Appreciation(প্রশংসনীয়)
18) verb এর শেষে fy থাকলে y বাদ দিয়ে ‘iable’ suffix যোগ করে Adjective গঠন করা হয়। যেমনঃClassify (শ্রেণী বিভাগ করা) Classifiable(শ্রেণী বিভাগের যোগ্য)
19) 20 . verb এর শেষে y থাকলে y বাদ দিয়ে ‘ied’ suffix যোগ করে Adjective গঠন করা হয়।যেমনঃstratify(স্তরেস্তরেগথিত হওয়া) stratified(স্তরিভুত)
20) verb এর শেষে ge, se, de, থাকলে ge, se, de বাদ দিয়ে ‘sive’ suffix যোগ করে Adjective গঠন করা হয়। যেমনঃDiffuse(ছাড়াইয়া দেওয়া) Diffusive(ব্যাপক)
21) verb এর শেষে duce থাকলে e বাদ দিয়ে ‘tive’ suffix যোগ করে Adjective গঠন করা হয়।যেমনঃproduce (উৎপাদন করা) productive(উৎপাদন)
22) কিছু শব্দের suffix বা প্রত্যয় বাদ দিলে তার পার্টঅফ স্পিচ ও পরিবর্তন হয়ে যায় তেমনি কিছু নিয়মঃ
a) শব্দের শেষে ce/cy বাদ দিয়ে t/te যোগ করলে Adjective হয়। যেমনঃ Importance →Important.
b) শব্দের শেষে ity বাদ দিয়ে Adjective হয়। যেমনঃ Popularity (জন প্রিয়তা) Popular (জনপ্রিয়)
c) শব্দের শেষে ness বাদ দিয়ে Adjective হয়। যেমনঃ awfulness,(ভয়ানকতা) awful(ভয়ানক)
d) শব্দের শেষে hood/dom বাদ দিয়ে Adjective হয়। যেমনঃ falsehood(মিথ্যা কথা) false(মিথ্যা)
e) শব্দের শেষে tion বাদ দিয়ে t/te যোগ করলে verb হয়। যেমনঃ conection →conect.
f) শব্দের শেষে ment বাদ দিয়ে verb হয়। যেমনঃ enjoyment(উপভোগ) enjoy(উপভোগ করা)
g) শব্দের শেষে ance বাদ দিয়ে verb হয়। যেমনঃ acceptance(গ্রহণ ) accept(গ্রহণ করা)
h) শব্দের শেষে age বাদ দিয়ে verb হয়। যেমনঃBreakage (ভাংগন) Break(ভাংগা) ।
এ পর্বে আপনাদের পরিচয় করে দিব নতুন একটা সাইট এর সাথে ,যেখানে আপনি পেয়ে যাবেন English শেখার অনেক Resource । website এর address এ যেতে নিচের লিঙ্কে ক্লিক করুন:
BD Job Expert Resource
আর একটা বই আপনারা follow করতে পারেন Advanced Learners Functional English বইটি ।
# মনেরাখার__টেকনিকঃ শুন(tion) ছি(sy) তাই(ty) আগে(aga)দম(doom) ছাই(cy) রাই(ry) যাই(gy)। মেন্ট(ment) নেস ইজমইষ্ট এক্স হুড সিএম টিস(th)।
যেমনঃ
☆ ― tion : action ☆ ― sion: confusion ☆ ― er : driver ☆ ―
or : actor ☆ ― dom: freedom ☆ ― hood: childhood ☆ ―ness: kindness ☆ ― th:growth ☆ ― let: booklet ☆ ― ock :bullock
☆ ― ment : management ☆ ― age : marriage ☆ ― ance :innocence ☆ ― cy : accuracy
☆ ― tude : servitude ☆ ― ice : service ☆ ― ure : pleasure ☆― y : victory ☆ ― ry : dispensary
2) শব্দের শেষে able, ous, ant, ent, le, al, ful, er, est, ive,ইত্যাদি থাকলে উহা Adjective হয়। শব্দের পূর্বে more/ most/less/least থাকলে,উহা Adjective হয়।অর্থাৎ যদি কোন word এর শেষ অংশে ble,ful,ous,lessic,al,ant,ent tive,sive. ইত্যাদি suffix থাকে তবে সাধারণত[ADJECTIVE] হয়। ছন্দঃ- বল,ফুল,আওস,লেছ, ইক,আল,অ্যান্ট,য়েন্ট,টিভ,সিভ।
যেমনঃ ble(বল)=favourable, ful(ফুল)=powerful, ous(আওস)=continuous, less=aimless, ic=economic,al=conditional, tive=Communicative, sive=Possessive.
☆ ― al : national ☆ ― ic, ical : historic , historical ☆ ―ish:Turkish ☆ ―istic: fantastic , optimistic ☆ ―ive : active ,attentive ☆ ―ian, an : Indian , American ☆ ―ary :necessary, documentary ☆ ―ed : learned , talented ―ate :Fortunate , talented ☆ ―able : drinkable , movable ☆ ―ible :sensible , edible ☆ ―ful : beautiful, hopeful ☆ ―less :fearless, helpless ☆ ―ly : friendly, manly, heavenly ☆ ―y : healthy, wealthy , যেমনঃ Beautiful, Best, Important, ইত্যাদি। His friend will not do illegal matter.
3) Adjective এর শেষে ly যোগ করে সাধারণত Adverb হয়।আবার ly বাদ দিলে উহা Adjective হয়। যেমনঃ slow → slowly, slowly → slow. Example: He did not it slowly. It was slow.
4) শব্দের শেষে te, d, ed, ain, fy, e, en, ize, se, ing, ইত্যাদি থাকলে উহা verb হয়।যেমনঃ build, beautify, made ইত্যাদি।
5) শব্দের প্রথমে de, dis, il, im, in, ir, un, miss,ইত্যাদি Prefix বা উপসর্গ থাকলে উহা বাদ দিলে বিপরীত অর্থবোধক বা antonym হয়। যেমনঃDecontaminate(দূষণ হতে মুক্ত করা) Contaminate
(দূষণ করা) Disconnect (পৃথক করা) Connect(পৃথক) Immortal (অমরনশিল) Mortal(মরণশীল)
6) যে সকল verb এর আগে be, en, em, im, ইত্যাদি prefix বা উপসর্গ থাকে তখন উহা বাদ দিলে noun/adjective হয়। যেমনঃBeflower (ফুল দ্বারা আচ্ছাদিত করা) Flower (ফুল) Enable ( সামর্থ্য হওয়া ) Able ( সামর্থ্য)
7) যে সকল verb এর পরে en, ify, ize, ইত্যাদি suffix বা প্রত্যয় যোগ থাকে উহা বাদ দিলে noun /adjective হয়। যেমনঃ broaden (প্রশস্থ করা) broad( প্রশস্থ) signify (চিহ্নিত করা) sing(চিহ্ন)
8) verb এর শেষে e থাকলে e বাদ দিয়ে ‘or’ suffix যোগ করে noun গঠন করা হয়। যেমনঃ calculate (গণনা করা ) calculator (যে গণনা করে )
10) verb এর শেষে y থাকলে y বাদ দিয়ে ier, suffix যোগ করে noun গঠন করা হয়। যেমনঃcarry (বহন করা) carrier (বহনকারী)
11) verb এর শেষে se থাকল e বাদ দিয়ে ‘ion’ suffix যোগ করে noun গঠন করা হয়। যেমনঃ Televise(টেলিভিশনে প্রচার করা) Television (দূরদর্শন )
12) verb এর শেষে rt থাকলে t বাদ দিয়ে ‘sion’ suffix যোগ করে noun গঠন করা হয়। যেমনঃ Divert (চিত্ত-বিনোদন করা) Diversion (চিত্তবিনোদন)
13) verb এর শেষে nt থাকলে t বাদ দিয়ে ‘sion’ suffix যোগ করে noun গঠন করা হয়। যেমনঃ Ascent(আরোহণ করা) Ascension(আরোহণ)
14) verb এর শেষে it থাকলে t বাদ দিয়ে ‘ssion’ suffix যোগ করে noun গঠন করা হয়। যেমনঃ Admit(ভর্তি করা) Admission(ভর্তি)
15) verb এর শেষে ate থাকলে e বাদ দিয়ে ‘ion’ suffix যোগ করে noun গঠন করা হয়। যেমনঃ Accelerate(অধিকতরদ্রুত চলা) Acceleration(বেগ বিদ্ধি)
16) verb এর শেষে e থাকলে e বাদ দিয়ে ‘able’ suffix যোগ করে Adjective গঠন করা হয়। যেমনঃmeasure(পরিমাপ করা) measurable (যাহা পরিমাপ করা যায় এমন)
17) verb এর শেষে ate থাকলে ate বাদ দিয়ে ‘able’ suffix যোগ করে Adjective গঠন করা হয়। যেমনঃ Appreciate(প্রশংসা করা) Appreciation(প্রশংসনীয়)
18) verb এর শেষে fy থাকলে y বাদ দিয়ে ‘iable’ suffix যোগ করে Adjective গঠন করা হয়। যেমনঃClassify (শ্রেণী বিভাগ করা) Classifiable(শ্রেণী বিভাগের যোগ্য)
19) 20 . verb এর শেষে y থাকলে y বাদ দিয়ে ‘ied’ suffix যোগ করে Adjective গঠন করা হয়।যেমনঃstratify(স্তরেস্তরেগথিত হওয়া) stratified(স্তরিভুত)
20) verb এর শেষে ge, se, de, থাকলে ge, se, de বাদ দিয়ে ‘sive’ suffix যোগ করে Adjective গঠন করা হয়। যেমনঃDiffuse(ছাড়াইয়া দেওয়া) Diffusive(ব্যাপক)
21) verb এর শেষে duce থাকলে e বাদ দিয়ে ‘tive’ suffix যোগ করে Adjective গঠন করা হয়।যেমনঃproduce (উৎপাদন করা) productive(উৎপাদন)
22) কিছু শব্দের suffix বা প্রত্যয় বাদ দিলে তার পার্টঅফ স্পিচ ও পরিবর্তন হয়ে যায় তেমনি কিছু নিয়মঃ
a) শব্দের শেষে ce/cy বাদ দিয়ে t/te যোগ করলে Adjective হয়। যেমনঃ Importance →Important.
b) শব্দের শেষে ity বাদ দিয়ে Adjective হয়। যেমনঃ Popularity (জন প্রিয়তা) Popular (জনপ্রিয়)
c) শব্দের শেষে ness বাদ দিয়ে Adjective হয়। যেমনঃ awfulness,(ভয়ানকতা) awful(ভয়ানক)
d) শব্দের শেষে hood/dom বাদ দিয়ে Adjective হয়। যেমনঃ falsehood(মিথ্যা কথা) false(মিথ্যা)
e) শব্দের শেষে tion বাদ দিয়ে t/te যোগ করলে verb হয়। যেমনঃ conection →conect.
f) শব্দের শেষে ment বাদ দিয়ে verb হয়। যেমনঃ enjoyment(উপভোগ) enjoy(উপভোগ করা)
g) শব্দের শেষে ance বাদ দিয়ে verb হয়। যেমনঃ acceptance(গ্রহণ ) accept(গ্রহণ করা)
h) শব্দের শেষে age বাদ দিয়ে verb হয়। যেমনঃBreakage (ভাংগন) Break(ভাংগা) ।
No comments:
Post a Comment